এক বছরে বাইবেল

আদিপুস্তক ১-৩; মথি ১

 

আজকের বাইবেল পাঠ

১ তীমথিয় ২:১-৮

 

মূল পদ

ঈশ্বর, যাঁহার আরাধনা আমি পিতৃপুরুষাবধি শুচি সংবেদে করিয়া থাকি, তাঁহার ধন্যবাদ করি যে, আমার বিনতিতে সতত তোমাকে স্মরণ করিতেছি। ২ তীমথিয় ১:৩

“বেশ কয়েক বছর আগে আমাকে প্রায়শই আপনার জন্য প্রার্থনা করার অনুরোধ জানানো হয়েছিল, এবং আমি তা ভাবছি কেন।”

একজন পুরানো বন্ধুর সেই পাঠ্য বার্তাটি তার বাইবেলে রাখা নোটের একটি ছবি নিয়ে এসেছে: “জেমসের জন্য প্রার্থনা করুন। মন, চিন্তা, শব্দ ঢেকে রাখুন।” আমার নামের পাশে তিনি তিনটি পৃথক বছর রেকর্ড করেছেন।

আমি বছরগুলির দিকে তাকিয়ে আমার দম/নিঃশ্বাস ধরলাম। আমি আবার লিখেছিলাম এবং জিজ্ঞাসা করেছিলাম তিনি কোন মাসে প্রার্থনা করতে শুরু করেছে। তিনি প্রতিক্রিয়া জানিয়েছিলেন, “জুলাইয়ের আশেপাশে কিছু সময়।”

সেই মাসেই আমি বিদেশে বর্ধিত পড়াশোনার জন্য বাড়ি ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলাম। আমি অপরিচিত সংস্কৃতি এবং ভাষার মুখোমুখি হব এবং আমার বিশ্বাসকে আগে যা কখনও হয়নি এমন চ্যালেঞ্জের সন্মূখিন হতে হবে। আমি নোটটির দিকে তাকানোর সাথে সাথে বুঝতে পারলাম উদার প্রার্থনার মূল্যবান উপহার আমি পেয়েছি।

আমার বন্ধুর করুণা আমাকে তার তরুণ মিশনারি বন্ধু তীমথিয়কে পৌলের নির্দেশের জন্য প্রার্থনার আরেকটি “অনুরোধ” স্মরণ করিয়ে দিয়েছিল: “সবার আগে, প্রার্থনা, সুপারিশ এবং ধন্যবাদ সমস্ত লোকের জন্য করা হোক” (১ তীমথিয় ২:১)। “সবার আগে” বাক্যাংশটি সর্বোচ্চ অগ্রাধিকার নির্দেশ করে। আমাদের প্রার্থনাগুলি গুরুত্বপূর্ণ, পৌল ব্যাখ্যা করেছেন, কারণ ঈশ্বর চান “সমস্ত লোক উদ্ধার লাভ করুক এবং যীশু সম্পর্কে সত্যের জ্ঞানে আসুক” (পদ ৪)।

ঈশ্বর অন্যদের উৎসাহিত করতে এবং তাঁর কাছে তাদের আকৃষ্ট করার জন্য অসংখ্য উপায়ে বিশ্বস্ত প্রার্থনা করেন। যখন কারও কথা মনে আসে, তখন আমরা তাদের পরিস্থিতি জানতে পারি না, তবে ঈশ্বর তা জানেন। এবং আমরা প্রার্থনা করার সাথে সাথে তিনি সেই ব্যক্তিকে সহায়তা করবেন!

 

জেমস্ ব্যাঙ্কস্

যার কথা মনে আসে তার নতুন বছরে আপনার প্রার্থনার দরকার? আপনি কীভাবে তাদের জন্য প্রায়শই প্রার্থনা করতে নিজেকে স্মরণ করিয়ে দিতে পারেন?

প্রেমময় ঈশ্বর, দয়া করে আমাকে প্রায়শই প্রার্থনা করতে এবং তাদের জন্য আমার সুপারিশের মাধ্যমে অন্যের জীবনে স্থায়ী পার্থক্য আনতে সহায়তা করুন।