আজকের বাইবেল পাঠ: ১ শমূয়েল ১৭:৩২,৪১-৪৭

বেবি সেইবি, মাত্র ২৩ সপ্তাহে, ক্ষুদ্রতম এক শিশুরূপে জন্মগ্রহণ করেছিল। সেই সময় মেয়েকে মাত্র ২৪৫ গ্রাম। সেইবি বেঁচে থাকবে কি না, সে বিষয়ে ডাক্তারদের মনে সন্দেহ ছিল। তাই তাঁরা তার মা-বাবাকে বললেন, মাত্র এক ঘণ্টার জন্য তাঁদের মেয়ে তাঁদের সান্নিধ্য দেবে। যাই হোক, সেইবি কিন্তু লড়াই চালিয়ে গেল। তার শয্যার কাছে একটি গোলাপি কার্ডে লিখে দেওয়া হয়েছিল, “খুব ছোটো, কিন্তু শক্তিমান।” পাঁচ মাস হাসপাতালে থাকার পর, সেইবি অলৌকিকরূপে এক সুস্থ শিশুরূপে তার গৃহে গেল। সেই মেয়েকে ওজন ছিল ২.২৬ কিলোগ্রাম। সে তার সঙ্গে এক বিশ্বরেকর্ড নিয়ে গেল। তা ছিল, পৃথিবীর সব থেকে ছোটো জীবিত শিশু।

যারা অস্বাভাবিকতাকে জয় করে, তাদের কাহিনী শোনা বেশ শক্তি জোগায়। বাইবেলে এ-রকমই একটি ঘটনার কথা লেখা আছে। দাউদ ছিলেন একজন সাধারণ রাখাল বালক। তিনি স্বেচ্ছায় গলিয়াতের সঙ্গে যুদ্ধ করতে গিয়েছিলেন। গলিয়াৎ ছিল এক দৈত্যাকার যোদ্ধা, সে ঈশ্বরের নিন্দা করে ইস্রায়েলকে ভীতি-প্রদর্শন করে যাচ্ছিল। রাজা শৌল দাউদকে উপহাস্য মনে করেছিলেন। তিনি বলেছিলেন, “তুমি ওই ফিলিস্তিনীর বিরুদ্ধে গিয়ে তার সঙ্গে যুদ্ধ করতে পারবে না। তুমি সামান্য এক তরুণ মাত্র, আর সে তার যৌবনকাল থেকে একজন যোদ্ধা” (১ শমূয়েল ১৭:৩৩)। পরে যখন বালক দাউদ যুদ্ধক্ষেত্রে অবতীর্ণ হলেন, গলিয়াৎ “দাউদকে দেখতে পেল এবং দেখল, তিনি সামান্য এক বালকমাত্র ছিলেন” (৪২)। যাই হোক, দাউদ কিন্তু একা যুদ্ধক্ষেত্রে অবতীর্ণ হননি। তিনি “ইস্রায়েলের সৈন্যবাহিনীর ঈশ্বর, সর্বশক্তিমান সদাপ্রভুর নামে” সেখানে গিয়েছিলেন (৪৫)। দিনের শেষে, এক বিজয়ী দাউদ, এক মৃত গলিয়াতের উপরে পা দিয়ে দাঁড়িয়েছিলেন।

সমস্যা যতই বিশালাকার হোক না কেন, ঈশ্বর যখন আমাদের সঙ্গে থাকেন, আমাদের কোনো কিছুকেই ভয় পাওয়ার প্রয়োজন নেই। তাঁর শক্তিতে আমরা শক্তিশালী হই।

উইন্‌ কোলিয়ার

কখন আপনি নিজেকে ক্ষুদ্রাকার ও অ-তাৎপর্যপূর্ণ মনে করেন? অলঙ্ঘ্য অসংখ্য পাহাড় থাকলেও, আপনি কীভাবে দেখতে পাবেন যে, ঈশ্বর আপনার সঙ্গে আছেন ও আপনাকে শক্তি দিচ্ছেন?

ঈশ্বর, আমি আজ নিজেকে ক্ষুদ্রাতিক্ষুদ্র মনে করি। আমি অসহায়, সামনে কোনো পথ খোলা নেই। কিন্তু আমি বিশ্বাস করি, তুমি আমার সঙ্গে থাকবে ও আমাকে পথপ্রদর্শন করবে। আমি তোমার শক্তির উপরে নির্ভর করি।

আরও এরকম অধ্যায়ন পড়ুন এবং প্রত্যেক দিন ঈশ্বরের বাক্যে ধ্যান করুন, আমাদের দৈনিক আহারের বার্ষিক সংস্করণ ২০২২ এঁর সাথে। দাম ১৫০ টাকা, এটা একটি অর্থপূর্ণ প্রক্রিয়া দেয় আপনাকে ক্রমাগত প্রতিদিন প্রভুকে খুঁজতে। মনে রাখুন, আপনার পরিস্থিতি যাই হোক না কেন, তার সাথে প্রতি দিন সময় কাটানো আপনাকে এমন এক ব্যক্তিতে পরিণত করতে পারে যেটা তিনি চান আপনি হোন!