আজকের বাইবেল পাঠ: লূক ২:২৫-৩৫

ইংরেজি মুভি হাশি-তে একটি কুকুরের কাহিনী বলা হয়েছে। কলেজের একজন অধ্যাপক একটি রাস্তার কুকুর হাশির সঙ্গে তাঁর সম্পর্ক ছিন্ন করেছিলেন। সেই অধ্যাপক যখন তাঁর কাজ থেকে ফিরতেন, সেই কুকুরটি রোজ রেলস্টেশনে তাঁর অপেক্ষায় থেকে নিজের আনুগত্য প্রকাশ করত। একদিন, সেই অধ্যাপক এক মারাত্মক হৃদ্‌রোগে আক্রান্ত হলেন। ঘণ্টার পর ঘণ্টা ধরে কুকুরটি তাঁর অপেক্ষায় ছিল। দশ বছর ধরে প্রতিদিন সে তাঁর প্রিয় মনিবের প্রতীক্ষায় থাকত।

লূক শিমিয়োন নামে একজন বৃদ্ধ মানুষের কাহিনী লিপিবদ্ধ করেছেন, যিনি ধৈর্যের সঙ্গে তাঁর প্রভুর আগমনের প্রতীক্ষায় থাকতেন (লূক ২:২৫)। পবিত্র আত্মা শিমিয়োনের কাছে প্রকাশ করেছিলেন যে, মশীহকে দর্শন না-করে তিনি মৃত্যু দেখবেন না (২৬)। পরিণামে, শিমিয়োন তাঁর আগমনের প্রতীক্ষায় রইলেন, যিনি ঈশ্বরের প্রজাদের “পরিত্রাণের” কারণস্বরূপ হবেন (৩০)। যখন মরিয়ম ও যোষেফ, প্রভু যীশুর সঙ্গে মন্দির চত্বরে প্রবেশ করলেন, পবিত্র আত্মা শিমিয়োনের কানে ফিসফিস করে বলে দিলেন যে, ইনিই হলেন সেই জন! প্রতীক্ষার শেষ পর্যন্ত অবসান হল! শিমিয়োন খ্রীষ্টকে দুই বাহুর মধ্যে নিয়েছিলেন, যিনি ছিলেন সব প্রজার প্রত্যাশা, পরিত্রাণের ও সান্ত্বনার কারণস্বরূপ (২৮-৩২)।

আমরা যদি নিজেদের কোনো প্রতীক্ষার পর্যায়ে দেখি, আমরা যেন সজাগ কান নিয়ে ভাববাদী যিশাইয়ের সেই বাণীগুলি শ্রবণ করি: “যারা সদাপ্রভুতে প্রত্যাশা রাখে, তারা তাদের শক্তি নবায়িত করবে। তারা ঈগল পাখির মতোই ডানা মেলবে; তারা দৌড়াবে, কিন্তু ক্লান্ত হবে না; তারা চলাফেরা করবে, কিন্তু মূর্ছিত হবে না” (যিশাইয় ৪০:৩১)। আমরা যখন প্রভু যীশুর আগমনের প্রতীক্ষায় আছি, তিনি প্রত্যেকটি নূতন দিনের জন্য আমাদের প্রত্যাশা ও শক্তি জোগিয়ে দেন।

– মার্ভিন উইলিয়ামস্‌

ঈশ্বরের জন্য আপেক্ষায় থেকে আপনি কখন ক্লান্ত হয়েছিলেন? সেই আহ্বানকারী পর্যায়ে আপনি কীভাবে উৎসাহিত হয়েছিলেন?

প্রভু যীশু, আমি তোমার জন্য অপেক্ষা করব। বেদনা, অশ্রু ও অনিশ্চয়তার মাধ্যমে, আমাকে সাহায্য কোরো, যেন আমি ক্লান্তি অনুভব না করি, কিন্তু তোমার সমস্ত জোগানে আশ্বাসিত হই।

আরও এরকম অধ্যায়ন পড়ুন এবং প্রত্যেক দিন ঈশ্বরের বাক্যে ধ্যান করুন, আমাদের দৈনিক আহারের বার্ষিক সংস্করণ ২০২২ এঁর সাথে। দাম ১৫০ টাকা, এটা একটি অর্থপূর্ণ প্রক্রিয়া দেয় আপনাকে ক্রমাগত প্রতিদিন প্রভুকে খুঁজতে। মনে রাখুন, আপনার পরিস্থিতি যাই হোক না কেন, তার সাথে প্রতি দিন সময় কাটানো আপনাকে এমন এক ব্যক্তিতে পরিণত করতে পারে যেটা তিনি চান আপনি হোন!