আজকের বাইবেল পাঠ: ইয়োব ৩৬:২৬-২৯; ৩৭:৫-৭

আমেরিকায় একটি মধ্যবর্তী-শ্রেণীর ব্যাণ্ড, প্রতি বছর শহরের মধ্যে যে রূপান্তরণ হয়, সেই বিষয়ে একটি গান গেয়েছিল। সেই ব্যাণ্ডের সহ-প্রতিষ্ঠাতা ব্যাখ্যা করেছিলেন, “প্রতি বছর, যখনই আমরা সর্বপ্রথম প্রকৃত তুষারপাত হতে দেখতাম, মনে হত পবিত্র কোনো অনুষ্ঠান যেন হতে চলেছে, যেমন নতুন করে শুরু করার কোনো বিষয়। শহর প্রায় অচল হয়ে শান্ত হয়ে যেত।”

আপনার যদি প্রবল তুষারপাতের কোনো অভিজ্ঞতা থাকে, আপনি বুঝতে পারবেন, কীভাবে তা কোনো গান গাওয়ার প্রেরণা দেয়। যখন তুষার সমস্ত নোংরা ও রুক্ষতাকে আবৃত করে, তখন এক মোহিনী শান্তভাব পৃথিবীকে সজ্জিত করে দেয়। কয়েক মুহূর্তের জন্য, শীতের বিবর্ণতা উজ্জ্বল রূপ ধারণ করে, যা আমাদের ভাবনাচিন্তা ও আনন্দকে আমন্ত্রণ জানায়।

ইয়োবের অন্যতম এক বন্ধু ইলিহূ, যাঁর হয়তো ঈশ্বর সম্পর্কে এক সহায়ক দৃষ্টিভঙ্গি ছিল, তিনি মন্তব্য করেছেন, কীভাবে সৃষ্টি আমাদের মনোযোগকে আকৃষ্ট করে। তিনি বলেছেন, “ঈশ্বরের কণ্ঠস্বর বিস্ময়কর উপায়ে বজ্রধ্বনি করে। তিনি তুষারকে বলেন, ‘পৃথিবীতে পতিত হও’ এবং বৃষ্টিধারাকে বলেন, ‘প্রবল বর্ষণে পরিণত হও’।” এ-ধরনের শৌর্য আমাদের জীবনে ব্যাঘাত সৃষ্টি করে এক পুণ্য বিরতি দাবি করতে পারে। ইলিহূ বলেছেন, “যেন তাঁর নির্মিত সবাই তাঁর কাজকর্ম জানতে পারে, তিনি সব মানুষকে তাদের পরিশ্রম থেকে অব্যাহতি দেন” (৬,৭)।

প্রকৃতি কোনো কোনো সময়ে আমরা যে-রকম পছন্দ করি না, সেই উপায়ে আমাদের মনোযোগ আকৃষ্ট করে। আমাদের প্রতি যা-ই ঘটুক বা আমাদের চারপাশে আমরা যা-ই দেখে থাকি না কেন, প্রতি মুহূর্তই হয় চমৎকার, ভীতি-প্রদর্শনকারী বা সাংসারিক – সেগুলি উপাসনা করতে আমাদের অনুপ্রাণিত করে। আমাদের মধ্যে অবস্থিত কবি-হৃদয় পবিত্র নীরবতার আকাঙ্ক্ষা করে।

– টিম গুস্তাফসন

আরও এরকম অধ্যায়ন পড়ুন এবং প্রত্যেক দিন ঈশ্বরের বাক্যে ধ্যান করুন, আমাদের দৈনিক আহারের বার্ষিক সংস্করণ ২০২২ এঁর সাথে। দাম ১৫০ টাকা, এটা একটি অর্থপূর্ণ প্রক্রিয়া দেয় আপনাকে ক্রমাগত প্রতিদিন প্রভুকে খুঁজতে। মনে রাখুন, আপনার পরিস্থিতি যাই হোক না কেন, তার সাথে প্রতি দিন সময় কাটানো আপনাকে এমন এক ব্যক্তিতে পরিণত করতে পারে যেটা তিনি চান আপনি হোন!