“আমার মাংস ও আমার শরীর ব্যর্থ হতে পারে, কিন্তু ঈশ্বর আমার হৃদয়ের শক্তি, আর আমার চিরকালের উত্তরাধিকার” (গীতসংহিতা ৭৩:২৬)।

ফিলিপ ইয়াংসির সঙ্গে যুগ্মভাবে লেখা, Fearfully and Wonderfully Made গ্রন্থে, ডঃ পল ব্র্যাণ্ড মন্তব্য করেছেন, “একটি খঞ্জনা পাখির হৃদয়ের ওজন মাত্র কয়েক গ্রাম, কিন্তু প্রতি মিনিটে তা আটশো বার স্পন্দিত হয়। একটি নীল তিমির হৃৎপিণ্ডের ওজন আধ টন (প্রায় ৫২০ কেজি), তা প্রতি মিনিটে মাত্র দশ বার স্পন্দিত হয় এবং প্রায় ৩.৫ কিমি দূর থেকে তা শোনা যেতে পারে। উভয়ের বিপরীতে, মানুষের হৃদয় মনে হয় অত্যন্ত নিস্তেজরূপে কার্যশীল, তবুও তা তাঁর কাজ করে, বিরতির কোনও সময় না নিয়ে এক দিনে ১০০০০০ বার (প্রতি মিনিটে ৬৫-৭০ বার) স্পন্দিত হয়, আমাদের অধিকাংশকে সত্তর বছর বা তার বেশি আয়ুতে নিয়ে যেতে।”

বিস্ময়কর হৃদয় এত পুঙ্খানুপুঙ্খরূপে আমাদের ক্ষমতা প্রদান করে যে, আমাদের সার্বিক অভ্যন্তরীণ স্বাস্থ্যের জন্য এ এক রূপকের কাজ করে। তবুও, আমাদের আক্ষরিক এবং রূপক, উভয় হৃদয়ই অবধারিতরূপে ব্যর্থ হয়। আমরা কী করতে পারি?

ইস্রায়েলের এক উপাসনা পরিচালনাকারী নেতা, সংগীতরচক আসফ, গীতসংহিতা ৭৩এ স্বীকার করেছেন যে, প্রকৃত শক্তি আসে অন্য কোথাও বা কারও কাছ থেকে। তিনি লিখেছেন, “আমার মাংস ও আমার শরীর ব্যর্থ হতে পারে, কিন্তু ঈশ্বর আমার হৃদয়ের শক্তি, আর আমার চিরকালের উত্তরাধিকার” (২৬)। আসফ ঠিক কথাই বলেছেন। জীবন্ত ঈশ্বর হলেন আমাদের পরম ও শাশ্বত শক্তি। আকাশ ও পৃথিবীর স্রষ্টারূপে, তাঁর সম্পূর্ণ পরাক্রমের এ-রকম কোনও সীমাবদ্ধতার কথা তিনি জানেন না।

আমাদের অসুবিধা ও বিভিন্ন প্রতিদ্বন্দ্বিতায় আহ্বানের সময়ে, আসফ নিজের জীবনের সংঘর্ষ থেকে যা শিখেছিলেন, আমরাও যেন তা থেকে সত্য উদ্ঘাটন করি। ঈশ্বরই হলেন আমাদের হৃদয়ের প্রকৃত শক্তি। আমরা প্রতিদিনই ওই শক্তি অবলম্বন করতে পারি।

বিল ক্রাউডার

আপনার রূপক হৃদয় কীভাবে আপনার আত্মিক হৃদয়ের মতো হয়? কখন আপনার মনে হয় আপনি “ভেঙ্গে পড়েছেন?” আপনি কীভাবে আপনার প্রেমময়, তত্ত্বাবধানকারী পিতার মধ্যে আপনার শক্তি খুঁজে পেতে পারেন?

স্বর্গনিবাসী পিতা, আমি তোমাকে ধন্যবাদ দিই যে, যখন আমি দুর্বল, তুমি শক্তিমান। যখন আমি আবেগ-বিহ্বল হই, তুমি পর্যাপ্ত প্রমাণিত হও। আবার আমি যখন বিভ্রান্তিতে পড়ি, তোমার কাছে নিখুঁত স্বচ্ছতা থাকে।

আরও এরকম অধ্যায়ন পড়ুন এবং প্রত্যেক দিন ঈশ্বরের বাক্যে ধ্যান করুন, আমাদের দৈনিক আহারের বার্ষিক সংস্করণ ২০২২ এঁর সাথে। দাম ১৫০ টাকা, এটা একটি অর্থপূর্ণ প্রক্রিয়া দেয় আপনাকে ক্রমাগত প্রতিদিন প্রভুকে খুঁজতে। মনে রাখুন, আপনার পরিস্থিতি যাই হোক না কেন, তার সাথে প্রতি দিন সময় কাটানো আপনাকে এমন এক ব্যক্তিতে পরিণত করতে পারে যেটা তিনি চান আপনি হোন!