আজকের বাইবেল পাঠ: লেবীয়পুস্তক ৪,৫; মথি ২৪:২৯-৫১

আবহাওয়ার পূর্বাভাস জ্ঞাপন দিল, এক বিশালাকার ঘুর্ণিঝড় বয়ে আসছে। বায়ুমণ্ডলীয় চাপ কমে এলে, যখন কোনো শীতকালীন ঝড় দ্রুত গভীরতর হয়, তখন এ-রকমই ঘটে থাকে। যখন রাত্রি ঘনিয়ে আসে, তখন বাতাসের ধুলোর মাত্রা এত বেশি হয় যে, বিমানবন্দরে যাওয়ার রাজপথ পরিদৃশ্যমান হয় না।। কিন্তু আপনার মেয়ে যখন আপনাকে দেখার জন্য বিমানে উড়ে আসে, তখন যা আপনার করা উচিত, আপনি তা-ই করেন। আপনি অতিরিক্ত কাপড়জামা ও জল সঙ্গে নেন (যদি রাজপথে কোথাও আটকা পড়েন, সেই আশঙ্কায়), খুব ধীরে ধীরে গাড়ি চালান, অবিরত প্রার্থনা করে যান এবং সর্বশেষ কিন্তু সামান্য নয়, আপনার হেডলাইটের উপরে নির্ভরশীল হন। অনেক সময় আবার আপনি প্রায় অসম্ভব ব্যাপারও হাসিল করে থাকেন।

প্রভু যীশু দিগন্তের মধ্যে এক ঝড়ের পূর্বাভাস দিয়েছিলেন, যা তাঁর মৃত্যুর কারণ হয়েছিল (যোহন ১২:৩১-৩৩)। আবার তা তাঁর প্রেরিতশিষ্যদের কাছে এক আহ্বানস্বরূপ ছিল, যেন তাঁরা বিশ্বস্ত থেকে তাঁর সেবা করেন (২৬)। অন্ধকার প্রায় হয়ে এসেছিল, তাঁরা প্রায় কিছুই দেখতে পাচ্ছিলেন না। তা প্রভু যীশু তাঁদের কী করতে বলেছিলেন? জ্যোতির উপরে বিশ্বাস করতে বা আস্থা রাখতে (৩৬)। কেবলমাত্র সেই উপায়েই তাঁরা সামনের দিকে এগিয়ে যেতে ও বিশ্বস্ত থাকতে পারতেন।

প্রভু যীশু তাঁদের সঙ্গে আর অল্প কয়েকদিন মাত্র ছিলেন। কিন্তু বিশ্বাসীদের মধ্যে তাঁর আত্মা আছেন, যিনি প্রতিনিয়ত পথকে আলোকিত করেন। আমরা অন্ধকারময় সময়ের সম্মুখীন হতে পারি, যখন সামনের পথ দেখা প্রায় অসম্ভব হয়ে পড়বে। কিন্তু বিশ্বাস করে বা সেই জ্যোতির উপরে আস্থা রেখে, আমরা ক্রমেই এগিয়ে যেতে পারি।

জন ব্লেজ়্‌

সর্বশেষ আপনি কোন্‌ ধরনের অন্ধকার সময় পার হয়ে এসেছেন? কীভাবে সেই জ্যোতি, প্রভু যীশু, আপনাকে এগিয়ে যেতে সাহায্য করেছেন?

প্রভু যীশু, আমাদের অন্ধকারময় সময়ে তুমি আলো হয়ে ওঠো বলে তোমাকে ধন্যবাদ। তোমার উপরে নির্ভরশীল হয়ে এগিয়ে যেতে আমাদের সাহায্য কর।

আরও এরকম অধ্যায়ন পড়ুন এবং প্রত্যেক দিন ঈশ্বরের বাক্যে ধ্যান করুন, আমাদের দৈনিক আহারের বার্ষিক সংস্করণ ২০২২ এঁর সাথে। দাম ১৫০ টাকা, এটা একটি অর্থপূর্ণ প্রক্রিয়া দেয় আপনাকে ক্রমাগত প্রতিদিন প্রভুকে খুঁজতে। মনে রাখুন, আপনার পরিস্থিতি যাই হোক না কেন, তার সাথে প্রতি দিন সময় কাটানো আপনাকে এমন এক ব্যক্তিতে পরিণত করতে পারে যেটা তিনি চান আপনি হোন!