আজকের বাইবেল পাঠ: প্রকাশিত বাক্য ৪:৪-১১

দ্য ওয়াণ্ডারফুল উইজ়ার্ড অব্‌ অজ়-এ (একটি পুস্তকের আধারে রচিত একটি ইংরেজি নাটিকা) ডরোথি, কাকতাড়ুয়া, টিন ম্যান ও ভীরু সিংহ, অজ়্‌-এর কাছে সেই ঝাঁটার হাতল নিয়ে ফিরে এসেছিল, যা তাকে পাশ্চাত্যের সব থেকে দুষ্ট ডানরূপে ক্ষমতা প্রদান করেছিল। ঝাঁটার হাতলের বিনিময়ে সেই ডান প্রতিশ্রুতি দিয়েছিল, সে সেই চারজনকে তাদের সব থেকে কঙ্ক্ষিত জিনিস প্রদান করবে: ডরোথির জন্য ভেসে চলা এক বাড়ি, কাকতাড়ুয়ার জন্য এক ঘিলু, টিন-ম্যানের জন্য একটি হৃদয় এবং ভীরু সিংহের জন্য সাহস। কিন্তু সেই ডান একটু থেমে তাদের পরের দিন তার কাছে ফিরে আসতে বলল।

তারা যখন সেই ডানের কাছে অনুনয়-বিনয় করছিল, ডরোথির কুকুর টোটো পর্দা টেনে দিল। পর্দার পেছনে সেই ডান এই কথা বলে উঠল যে, সে আদৌ কোনো ডান ছিল না, কিন্তু ছিল নেব্রাস্কা থেকে আসা একজন ভয়ভীত, চঞ্চল মানুষ।

এ-রকম কথিত আছে, এর রচয়িতা এল. ফ্র্যাঙ্ক বৌম-এর ঈশ্বরের সঙ্গে একটি গুরুতর সমস্যা ছিল। তাই তিনি এই বার্তা দিতে চেয়েছিলেন যে, সমস্ত সমস্যা সমাধান করার জন্য কেবলমাত্র আমাদেরই ক্ষমতা আছে।

এর বিপরীতে, প্রেরিতশিষ্য যোহন পর্দা সরিয়ে দিয়ে, তার পেছনে যে বিস্ময়কর জন বিদ্যমান ছিলেন, তাঁকে তিনি প্রকাশ করেছিলেন। যোহনের মুখে যেন ভাষা ফুটে উঠছিল না (এই অংশে তিনি যেন, মতো, সদৃশ, এই সব পদান্বয়ী অব্যয়ের উপর্যুপরি ব্যবহার করেছেন), কিন্তু বক্তব্য সুন্দররূপে উপস্থাপিত হয়েছে: ঈশ্বর সিংহাসনে উপবিষ্ট আছেন, তাঁর চারদিকে আছে এক কাঁচের মতো সমুদ্র (প্রকা ৪:২-৬)। বহু কষ্টসমস্যা আমাদের এই পৃথিবীতে মহামারির মতো ঘিরে ধরে (২,৩ অধ্যায়), তা সত্ত্বেও, ঈশ্বর আঙিনায় পদার্পণ করে তাঁর নখ কামড়ান না। আমাদের কল্যাণের জন্য তিনি সবসময়ই সক্রিয়রূপে কার্যশীল আছেন, যেন আমরা তাঁর শান্তির অভিজ্ঞতা লাভ করতে পারি।

– ডেভিড এইচ্‌. রোপার

আপনি আজ কাকে বা কোন্‌ জিনিসকে ভয় পান? যে-সব কষ্টসমস্যা আপনাকে চারপাশে ঘিরে রেখেছে, ঈশ্বর সেগুলি নিয়ন্ত্রণ করেন জেনে, কীভাবে তা আপনাকে সাহায্য করে? কীভাবে আপনি তাঁকে আরও ভালোভাবে বিশ্বাস করবেন ও তাঁর কাছে আত্মসমর্পণ করবেন?

ঈশ্বর, আমি তোমার কাছে কৃতজ্ঞ, যে সব কিছুতে আমার সঙ্গে চলার জন্য আমি তোমার উপরে নির্ভর করতে পারি। তোমার শান্তির জন্য তোমাকে অশেষ ধন্যবাদ!

আরও এরকম অধ্যায়ন পড়ুন এবং প্রত্যেক দিন ঈশ্বরের বাক্যে ধ্যান করুন, আমাদের দৈনিক আহারের বার্ষিক সংস্করণ ২০২২ এঁর সাথে। দাম ১৫০ টাকা, এটা একটি অর্থপূর্ণ প্রক্রিয়া দেয় আপনাকে ক্রমাগত প্রতিদিন প্রভুকে খুঁজতে। মনে রাখুন, আপনার পরিস্থিতি যাই হোক না কেন, তার সাথে প্রতি দিন সময় কাটানো আপনাকে এমন এক ব্যক্তিতে পরিণত করতে পারে যেটা তিনি চান আপনি হোন!