আজকের বাইবেল পাঠ: উপদেশক ২:১৭-২৬

আপনি যদি দীর্ঘায়ু হতে চান, তাহলে একটু ছুটি বা অবকাশ নিন! চল্লিশ বছর ধরে মাঝ বয়েসি পুরুষ কর্মকর্তাদের উপরে অধ্যয়ন করে, ফিনল্যাণ্ডে গবেষকেরা তাঁদের অধ্যয়নে অংশগ্রহণকারীদের অনুসরণ করলেন। বৈজ্ঞানিকেরা এমন কিছু তথ্য আবিষ্কার করেছিলেন, যা তাঁরা তাঁদের মূল তথ্যে আশা করেননি। যাঁরা নিয়মিতরূপে ছুটি নিতেন, তাঁদের মৃত্যুর হার ছিল অন্যদের থেকে অপেক্ষাকৃত অনেক কম।

কাজ করা হল জীবনের এক আবশ্যকীয় অঙ্গ। ঈশ্বর এই অংশ আমাদের জীবনের সঙ্গে জুড়ে দিয়েছিলেন, এমনকি তাঁর সঙ্গে আমাদের সম্পর্ক স্থাপনেরও পূর্বে, যেভাবে আদিপুস্তক ৩য় অধ্যায়ে ব্যক্ত হয়েছে। যারা ঈশ্বরের গৌরবের জন্য কাজ করে না, তাদের অভিজ্ঞতা প্রসঙ্গে শলোমন কাজ করার আপাত অর্থহীনতার কথা লিখেছেন – তিনি “পরিশ্রম ও উদ্বেগ” এবং “মনস্তাপ ও ব্যথার” উল্লেখ করেছেন (উপদেশক ২:২২,২৩)। এমনকি যখন তারা সক্রিয়ভাবে কাজ না-ও করে, তিনি লিখেছেন, “তাদের মন বিশ্রাম পায় না,” কারণ আরও যা করতে হবে, তারা কেবলই সেই প্রয়োজনীয়তার কথা ভেবে যায় (২৩)।

আমরাও সময়বিশেষে এ-রকম অনুভব করি, যেন “বাতাসের পেছনে দৌড়াচ্ছি” (১৭)। নিজেদের কাজ “সমাপ্ত” না-করার জন্য আমরা উত্তরোত্তর হতাশ হই। কিন্তু আমরা যখন স্মরণ করি যে, ঈশ্বর হলেন আমাদের পরিশ্রমের একটি অংশ – আমাদের অভিপ্রায় – আমরা উভয়েই কঠোরভাবে পরিশ্রম করতে ও সময় নিয়ে বিশ্রাম করতে পারি। আমাদের জোগানদাতারূপে আমরা তাঁর উপরে আস্থা রাখতে পারি, কারণ তিনিই সব কিছু দিয়ে থাকেন। শলোমন স্বীকার করেছেন, “তাঁকে বাদ দিয়ে কে খেতে পায় বা আনন্দ উপভোগ করে?” (২৫)। সম্ভবত সেই সত্য নিজেরা স্মরণ করে, আমরা তাঁর উদ্দেশে পরিশ্রমের সঙ্গে কাজ করতে পারি (কলসীয় ৩:২৩)। সেই সঙ্গে আমরা নিজেদের জন্যও বিশ্রামের অবসর করে নিতে পারি।

– কার্স্টেন হম্‌বার্গ

আপনার পরিশ্রমের মধ্যে আপনি কীভাবে ঈশ্বরকে আমন্ত্রণ জানাতে পারেন? আপনার কাজ “সমাপ্ত” না-হলেও, আপনি কীভাবে তাঁকে আপনার পরিতৃপ্তিস্বরূপ হওয়ার অনুমতি দেবেন?

প্রিয় ঈশ্বর, তুমিই আমার সমস্ত পরিশ্রমের অর্থ ও উদ্দেশ্য নিয়ে আসো।

আরও এরকম অধ্যায়ন পড়ুন এবং প্রত্যেক দিন ঈশ্বরের বাক্যে ধ্যান করুন, আমাদের দৈনিক আহারের বার্ষিক সংস্করণ ২০২২ এঁর সাথে। দাম ১৫০ টাকা, এটা একটি অর্থপূর্ণ প্রক্রিয়া দেয় আপনাকে ক্রমাগত প্রতিদিন প্রভুকে খুঁজতে। মনে রাখুন, আপনার পরিস্থিতি যাই হোক না কেন, তার সাথে প্রতি দিন সময় কাটানো আপনাকে এমন এক ব্যক্তিতে পরিণত করতে পারে যেটা তিনি চান আপনি হোন!