আজকের বাইবেল পাঠ: হবক্‌কূক ১:১২-২:৪

ব্যাংককে একটি জনপ্রিয় রেস্তোরাঁয় বেঁচে যাওয়া ঝোল থেকে এক বিশেষ ধরনের স্যুপ পরিবেশিত হয়, যা পঁয়তাল্লিশ বছর ধরে রান্না করা হচ্ছে। লোকের ভিড় দিন-প্রতিদিন সেখানে বেড়েই চলে। এই বিশেষ পদটিকে বলা হয় “চিরায়ত স্ট্যু,” যা মধ্যযুগীয় সময় থেকে হয়ে এসেছে। যেমন উচ্ছিষ্ট কিছু খাবার কয়েকদিন পরে খেলে আরও বেশি সুস্বাদু লাগে, পরিবর্ধিত রান্না করার সময় একত্র মিশ্রিত করে তা এক অপরূপ সুগন্ধের সৃষ্টি করে। থাইল্যাণ্ডে সব থেকে সুন্দর ও পুষ্টিকর ঝোল রান্না করার জন্য সেই রেস্তোরাঁটি বেশ কয়েকটি পদক লাভ করেছে।

ভালো জিনিস তৈরি করার জন্য প্রায়ই কিছু বেশি সময় লেগে থাকে, কিন্তু আমাদের মানবীয় স্বভাব ধৈর্যের সঙ্গে সংঘর্ষ করে। একটি প্রশ্ন “কত কাল?” বাইবেলে বেশ কয়েকবার করা হয়েছে। আমাদের সুতীক্ষ্ণ এই উদাহরণটি হবক্‌কূকের গ্রন্থ থেকে নেওয়া, যিনি তাঁর গ্রন্থখানি এই প্রশ্ন দিয়ে শুরু করেছেন, “ও সদাপ্রভু, আর কত কাল আমি সাহায্য চেয়ে যাব, আর তুমি শুনবে না? (হবক্‌কূক ১:২)। হবক্‌কূক (যাঁর নামের অর্থ হল “কুস্তিগীর”), নিজের দেশের (যিহূদার) উপরে ঈশ্বরের বিচার নেমে আসার ভবিষ্যদ্বাণী করেছিলেন, যা নির্মম বাবিলোনীয় সাম্রাজ্যের আক্রমণের দ্বারা হওয়ার ছিল। তিনি যেন কুস্তি লড়াই করছিলেন, ঈশ্বর কীভাবে দুর্নীতিগ্রস্ত মানুষদের অন্যদের শোষণ করে সমৃদ্ধিলাভের অনুমতি দেন, তার বিরুদ্ধে। কিন্তু ঈশ্বর তাঁর নিজস্ব সময়ে আশা ও পুনঃপ্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছিলেন: “কারণ এই প্রকাশ (ঐশ্বরিক সহায়তার) এক নির্ধারিত সময়ের অপেক্ষায় আছে … এটি ঘটতে দেরি হলেও, অপেক্ষা কোরো, নিশ্চিতরূপে তা ঘটবে এবং দেরি হবে না” (২:৩)।

বাবিলনের বন্দিত্ব সত্তর বছর পর্যন্ত স্থায়ী হয়েছিল। মানুষের হিসেবে, তা এক দীর্ঘ সময়, কিন্তু ঈশ্বর সবসময়ই বিশ্বাসভাজন ও তাঁর বাক্যের প্রতি সৎ।

ঈশ্বরের কতগুলি সর্বোৎকৃষ্ট আশীর্বাদ আসতে হয়তো দেরি হতে পারে। যদিও সেগুলি সময় নেয়, তবুও তাঁর প্রতি দৃষ্টি রাখুন। তিনি নিখুঁত প্রজ্ঞা ও যত্নের দ্বারা প্রত্যেকটি আশীর্বাদ প্রস্তুত করেন। তাঁর জন্য অপেক্ষায় থাকা সবসময়ই লাভজনক হয়!

জেম্‌স ব্যাঙ্কস্‌

আপনি ঈশ্বরের কাছ থেকে কোন্‌ আশীর্বাদ পাওয়ার অপেক্ষায় আছেন? আশীর্বাদ যখনই আসুক না কেন, আপনি কীভাবে তাঁর উপাসনা করার জন্য পরিকল্পনা করেছেন?

আব্বা, পিতা, প্রতিটি মরশুমে তোমার করুণা ও বিশ্বস্ততা এবং জীবনে আশীর্বাদ প্রদানের জন্য তোমাকে ধন্যবাদ দিই। তোমার প্রতি সবসময়ই সম্মুখদৃষ্টি করতে আমাকে সাহায্য কর।আরও এরকম অধ্যায়ন পড়ুন এবং প্রত্যেক দিন ঈশ্বরের বাক্যে ধ্যান করুন, আমাদের দৈনিক আহারের বার্ষিক সংস্করণ ২০২২ এঁর সাথে। দাম ১৫০ টাকা, এটা একটি অর্থপূর্ণ প্রক্রিয়া দেয় আপনাকে ক্রমাগত প্রতিদিন প্রভুকে খুঁজতে। মনে রাখুন, আপনার পরিস্থিতি যাই হোক না কেন, তার সাথে প্রতি দিন সময় কাটানো আপনাকে এমন এক ব্যক্তিতে পরিণত করতে পারে যেটা তিনি চান আপনি হোন!