আজকের বাইবেল পাঠ: যিশাইয় ৪১:১০-১৩

হ্যারিয়েট টাবম্যান ছিলেন উনবিংশ শতাব্দীর অন্যতম এক মহান আমেরিকান নায়িকা। অবিস্মরণীয় সাহস দেখিয়ে, তিনি তিনশোরও বেশি সহ ক্রীতদাসীদের মুক্তির পথ দেখিয়েছিলেন, এর জন্য তিনি প্রথমে ক্রীতদাসত্ব থেকে পালিয়ে গিয়ে উত্তর আমেরিকার মুক্তাঞ্চলে পৌঁছেছিলেন। কেবলমাত্র নিজের স্বাধীনতার মধ্যেই সন্তুষ্ট না থেকে, তিনি পুনরায় ক্রীতদাসত্বের রাজ্যগুলিতে অভিযান করেন এবং নিজের বন্ধুবান্ধব, পরিবার ও অপরিচিতদের স্বাধীনতার পথে চালিত করেন। এর জন্য কোনো কোনো সময়ে তাঁদের পায়ে হেঁটে কানাডা পর্যন্ত পৌঁছাতে হয়েছিল।

এই ধরনের সাহসিকতার কাজ করার জন্য কোন্‌ জিনিস টাবম্যান-কে চালিত করেছিল? তিনি ছিলেন গভীর বিশ্বাসের এক নারী। এক সময় তিনি এই কথা বলেছিলেন, “আমি ঈশ্বরকে সবসময়ই বলেছি, আমি তোমাকে অবিচলরূপে আঁকড়ে ধরে রাখতে চাই, তুমি দেখবে, আমি যেন জয়ী হতে পারি।” ক্রীতদাসত্ব থেকে লোকেদের মুক্ত করে আনার জন্য ঈশ্বরের পথপ্রদর্শনের উপরে তাঁর নির্ভরতা, তাঁর উন্নতির পক্ষে এক হলমার্ক-স্বরূপ ছিল।

ঈশ্বরের উপরে “অবিচল আস্থা” রাখার অর্থ কী? ভাববাদী যিশাইয়ের গ্রন্থের একটি পদ থেকে আমরা বুঝতে পারি যে, আমরা যখন ঈশ্বরের হাত ধরি, তখন তিনিই আমাদের আঁকড়ে ধরে থাকেন। যিশাইয় ঈশ্বর সম্পর্কে উদ্ধৃতি দিয়ে বলেছেন, “আমি সদাপ্রভু, তোমাদের ঈশ্বর, আমি তোমাদের ডান হাত ধারণ করি। তোমরা ভয় কোরো না; আমি তোমাদের সাহায্য করব” (যিশাইয় ৪১:১৩)।

হ্যারিয়েট ঈশ্বরকে দৃঢ়ভাবে আঁকড়ে ধরে রেখেছিলেন এবং তিনি তাঁকে জয়ী হতে দিয়েছিলেন। আপনি কী ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন? ঈশ্বর যখন আপনার “ডান হাত” ও আপনার জীবন ধরে রেখেছেন, আপনিও তাঁকে দৃঢ়ভাবে আঁকড়ে ধরে থাকুন। ভয় পাবেন না। তিনি আপনাকে সাহায্য করবেন।
– ডেভ্‌ ব্র্যানন

এই মুহূর্তে আপনার সব থেকে বড়ো চ্যালেঞ্জ-টা কী? আপনি ঈশ্বরের উপরে আস্থা রাখেন, তা আপনি কী করে বা কী বলে তাঁকে বোঝাতে পারবেন?

স্বর্গের পিতা, যখন আমরা একা জীবনের ঝক্কি সামলাই, তা তখন কঠিন বলে মনে হয়। তাই আমার প্রয়োজন তোমার সাহায্যের। সেই কারণে, আমার জীবনের সব থেকে বড়ো চ্যালেঞ্জে তুমি আমার পাশে এসে দাঁড়াও এবং আমাকে বুঝতে সাহায্য কর যে, আমি একা নই।

আরও এরকম অধ্যায়ন পড়ুন এবং প্রত্যেক দিন ঈশ্বরের বাক্যে ধ্যান করুন, আমাদের দৈনিক আহারের বার্ষিক সংস্করণ ২০২২ এঁর সাথে। দাম ১৫০ টাকা, এটা একটি অর্থপূর্ণ প্রক্রিয়া দেয় আপনাকে ক্রমাগত প্রতিদিন প্রভুকে খুঁজতে। মনে রাখুন, আপনার পরিস্থিতি যাই হোক না কেন, তার সাথে প্রতি দিন সময় কাটানো আপনাকে এমন এক ব্যক্তিতে পরিণত করতে পারে যেটা তিনি চান আপনি হোন!